logo

সুমাইয়া শিমুর স্বপ্ন হলো সত্যি

বিনোদন প্রতিবেদক : একটা লম্বা সফর! সেই কবে সুমাইয়া শিমু শুরু করেছিলেন তার পিএইচডি থিসিস! অভিনয়ের ব্যস্ততায় শেষই করতে পারছিলেন না গত কয়েক বছর ধরে। অবশেষে সংসারে মন দিয়ে, অভিনয় থেকে সামান্য দূরে সরে গিয়ে, এগিয়ে নিলেন কাজটি। তার পিএইচডি থিসিসের বিষয় ‘শিল্প ও আর্থ-সামাজিক বাস্তবতার প্রেক্ষাপটে বাংলাদেশের টেলিপ্লে অভিনয়ে নারীর ভূমিকা’। সম্প্রতি জনপ্রিয় এই অভিনেত্রী থিসিসটি জমা দিতে পেরেছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগে স্নাতকোত্তর শেষ করলেও সুমাইয়া শিমু পিএইচডি করেছেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে। দীর্ঘদিন ধরে টিভি নাটকে অভিনয় করছেন তিনি। এ মাধ্যমে নারী চরিত্রের গুরুত্ব কতোখানি, কতোখানিই তার আর্থ-সামাজিক ভূমিকা; সেটা খুব কাছ থেকে দেখেছেন বলেই হয়তো গবেষণার বিষয় হিসেবে বেছে নিয়েছেন এমন বিষয়কে। গবেষণাটি শেষ করতে পেরে ভীষণ আনন্দিত তিনি। তার কথায়- ‘স্বপ্ন সত্যি হলো’, একই সঙ্গে তিনি এটাকে রোমাঞ্চকর অভিজ্ঞতাও বলছেন।

অধ্যাপক ড. আফসার আহমদের তত্ত্বাবধানে গবেষণাটি করেছেন ২০০৫-০৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সুমাইয়া শিমু। প্রাতিষ্ঠানিকভাবে অবশ্য তার নাম সুমাইয়া শিমু নয়, সুমাইয়া রহমান। তার ডাক নাম শিমুল। অভিনয়ে এসে ‘ল’ বাদ দিয়ে আর সুমাইয়া যোগ করে তিনি হয়েছেন ‘সুমাইয়া শিমু’।

Comments are closed.







প্রধান সম্পাদক : ফজলুল হক জোয়ারদার আলমগীর, সহ-সম্পাদক : দেলোয়ার হোসেন শরীফ।
বার্তা সম্পাদক - মাসুম পাঠান, প্রধান কার্যালয়: ১৩/এ মনেশ্বর রোড, হাজারিবাগ, ঢাকা- বাংলাদেশ।
জোনাল অফিস: বাংলাদেশ কম্পিউটার এন্ড টেকনিক্যাল ইন্সটিটিউট, কটিয়াদী বাজার (অগ্রনী ব্যাংক নিচতলা), কিশোরগঞ্জ।
ফোন : ০১৭১১-১৮৯৭৬১, ০১৭১১-৩২৪৬৬০, ০১৭৩২-১৬৩১৫৭।
ই-মেইল: news@ghatanaprobaha.com, ওয়েবঃ- www.ghatanaprobaha.com
ডিজাইন: একুশে