logo

জাতীয়করণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর সম্মতিপ্রাপ্ত ৬৪ কলেজের তালিকা

ঘটনা প্রবাহ ডেস্ক:

জাতীয়করণের লক্ষ্যে আরও ৬৪টি বেসরকারি কলেজ প্রধানমন্ত্রীর সদয় সম্মতি পেয়েছে। এর আগে গত জুন মাসে ১৯৯ টি কলেজ জাতীয়করণের লক্ষ্যে অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জুলাই মাসে ওই কলেজগুলোতে নিয়োগ বন্ধ ও পরিদর্শনের আদেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

জানা যায়, প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া ৬৪ টি কলেজের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। কলেজগুলোতে যথারীতি নিয়োগ বন্ধ, স্থাবর-অস্থাবর সকল সম্পত্তির হস্তান্তরের ওপর নিষেধাজ্ঞা জারিসহ পরিদর্শনের আদেশ জারি হবে।

এ তালিকায় কোনো স্কুলের নাম নেই।

কলেজগুলোর নামের তালিকা দৈনিক শিক্ষার পাঠকদের জন্য প্রকাশ করা হলো:

ঢাকার কেরানীগঞ্জ উপজেলার ইস্পাহানী ডিগ্রী কলেজ ও দোহার উপজেলার পদ্মা কলেজ। নারায়নগঞ্জের রুপগঞ্জ উপজেলার মুড়াপাড়া কলেজ। মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার বিক্রমপুর টঙ্গিবাড়ী ডিগ্রী কলেজ ও লৌহজং উপজেলার লৌহজং বিশ্ববিদ্যালয় কলেজ।

গাজীপুরের কালিগঞ্জ শ্রমিক কলেজ। নরসিংদীর মনোহরদী ডিগ্রী কলেজ ও পলাশ শিল্পাঞ্চল কলেজ।রাজবাড়ীর কালুখালী কলেজ।শরীয়তপুরের ডামুড্যা উপজেলার পূর্ব মাদারীপুর কলেজ। ময়মনসিংহের ফুলপুর ডিগ্রী কলেজ, তারাকান্দা উপজেলার বঙ্গবন্ধু ডিগ্রী কলেজ ও নান্দাইল উপজেলার শহীদ স্মৃতি আদর্শ কলেজ।

কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার রোটারী ডিগ্রী কলেজ, কটিয়াদি কলেজ, কুলিয়াচর ডিগ্রী কলেজ, নিকলী উপজেলার মুক্তিযোদ্ধা আদর্শ কলেজ ও মিঠাইন উপজেলার মুক্তিযোদ্ধা আবদুল হক কলেজ।

জামালপুরের ইসলামপুর কলেজ। শেরপুরের নকলা উপজেলার হাজী জাল মাসুদ কলেজ ও নালীতাবাড়ি উপজেলার নাজমুল স্মৃতি মহাবিদ্যালয়। টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার জিজিবি কলেজ, মির্জাপুর কলেজ, মধুপুর কলেজ ও ধনবাড়ী কলেজ।

চট্টগ্রামের আনোয়ারা কলেজ। কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল কলেজ, লাঙ্গলকোট হাছান মেমোরিয়াল ডিগ্রি কলেজ ও সদর দক্ষিণ উপজেলার লালমাই কলেজ। ব্রাহ্মণবাড়ীয়ার আশুগঞ্জ ফিরোজ মিয়া কলেজ ও কসবা উপজেলার আদর্শ মহাবিদ্যালয়।

চাঁদপুরের হাজীগঞ্জ মডেল কলেজ। সিলেটের বালাগঞ্জ ডিগ্রি কলেজ। হবিগঞ্জের বাহুবল আলিম সোবহান চৌধুুরী কলেজ ও নবীগঞ্জ কলেজ। রাজশাহীর গোদাগাড়ী কলেজ। চাঁপাইনবাবগঞ্জের নাচোল ডিগ্রি কলেজ। নওগাঁর নিয়ামতপুর কলেজ। পাবনার আটঘরিয়া মাহবিদ্যালয়। বগুড়ার শেরপুর কলেজ। জয়পুরহাটের কালাই মাহিলা ডিগ্রী কলেজ। রংপুর বদরগঞ্জ ডিগ্রি কলেজ।

নীলফামারীর সৈয়দপুর কলেজ ও কিশোরগঞ্জ ডিগ্রী কলেজ। কুড়িগ্রামের রৌমারী ডিগ্রি কলেজ। লালমনিরহাটের আদিতমারী ডিগ্রি কলেজ ও কালীগঞ্জ উপজেলার করিম উদ্দিন পাবলিক কলেজ।

পঞ্চগড়ের তেতুলিয়া ডিগ্রী কলেজ। দিনাজপুর হাকিমপুর ডিগ্রি কলেজ ও বিরল ডিগ্রি কলেজ। খুলনার পাইকগাছা কলেজ ও বটিয়াঘাট ডিগ্রী মহাবিদ্যালয়।

যশোরের কেশবপুর কলেজ, মণিরামপুর ডিগ্রী কলেজ, বাঘারপাড়া ডিগ্রী মহাবিদ্যালয়। বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার সিরাজউদ্দীন মেমোরিয়াল কলেজ ও শরণখোলা ডিগ্রী কলেজ। মাগুরার শালিখা উপজেলার বিহারীলাল শিকদার মহাবিদ্যালয় ও শ্রীপুর ডিগ্রি কলেজ। কুষ্টিয়ার কুমারখালী কলেজ।

বরিশালের হিজলা ডিগ্রি কলেজ, পাতারহাট আরসি কলেজ ও মুলাদী কলেজ। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজ।

এদিকে যশোরের মনিরামপুর কলেজ জাতীয়করণের সিদ্ধান্ত নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান।

Comments are closed.







প্রধান সম্পাদক : ফজলুল হক জোয়ারদার আলমগীর, সহ-সম্পাদক : দেলোয়ার হোসেন শরীফ।
বার্তা সম্পাদক - মাসুম পাঠান, প্রধান কার্যালয়: ১৩/এ মনেশ্বর রোড, হাজারিবাগ, ঢাকা- বাংলাদেশ।
জোনাল অফিস: বাংলাদেশ কম্পিউটার এন্ড টেকনিক্যাল ইন্সটিটিউট, কটিয়াদী বাজার (অগ্রনী ব্যাংক নিচতলা), কিশোরগঞ্জ।
ফোন : ০১৭১১-১৮৯৭৬১, ০১৭১১-৩২৪৬৬০, ০১৭৩২-১৬৩১৫৭।
ই-মেইল: news@ghatanaprobaha.com, ওয়েবঃ- www.ghatanaprobaha.com
ডিজাইন: একুশে