logo

কটিয়াদীতে ইউনেস্কো ঘোষিত বিশ্ব বই-দিবস উদযাপন

মাসুম পাঠান, কটিয়াদী থেকে-
কটিয়াদী উপজেলায় ৪৯ টি শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব বই-দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা অফিসের সহযোগিতায়  বইপড়ার গুরুত্ব বিষয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরনের মাধ্যমে উদযাপন করা হয়েছে ।
কটিয়াদী আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক নজরুল ইসলাম ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান  অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল ওহাব আইনউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার  এ কে এম গোলাম কিবরিয়া । এছাড়া ও কটিয়াদী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, কটিয়াদী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, মুন্সী আ. হেকিম কারিগরি কলেজ, ফেকামারা ফাজিল মাদ্রাসা, কটিয়াদী সদর ভোগপাড়া দাখিল মাদ্রাসা, বেতাল বহুমূখী উচ্চ বিদ্যালয়, মসূয়া উচ্চ বিদ্যালয়, রইছ মাহমুদ উচ্চ বিদ্যালয়, মধ্যপাড়া উচ্চ বিদ্যালয়, আচমিতা জর্জ ইন্সটিটিউশান, লোহাজুরী উচ্চ বিদ্যালয়, জালালপুর উচ্চ বিদ্যালয়, হাজেরা সুলতান উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উক্ত কর্মসূচি পালিত হয়েছে।
২০১৬ সালে এই উপজেলায় মোট ১৯৩৮২ জন ছাত্র-ছাত্রী বইপড়া কর্মসূচিতে অংশগ্রহণ করেছে।  বইপড়া কর্মসূচি সদস্যদের আয়োজনে অনুষ্ঠিত এসকল সভায় শিক্ষক, অভিভাবক এবং ব্যবস্থাপনা কমিটির প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। সভাগুলোতে ছাত্র-ছাত্রীরা বইপড়ার গুরুত্ব ও লাইব্রেরি উন্নয়নের  তাদের বক্তব্য তুলে ধরেছে। উপস্থিত বক্তাদের সকলেই শিক্ষা প্রতিষ্ঠানে লাইব্রেরির উন্নয়নে প্রয়োজনীয়তার বিষয়টি অনুধাবন করে বক্তব্য প্রদান করেন। ২০৪১ সালের মধ্যে যে উন্নত বাংলাদেশের স্বপ্ন আমরা দেখছি তা বাস্তবায়নে মননশীল, সুশিক্ষিত, উন্নত জাতি গড়তে হলে পড়–য়া সমাজ গঠনের বিকল্প নেই। জ্ঞান নির্ভর সমাজ গঠন করতে বইপড়ার অভ্যাস বাড়াতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান থেকেই এই অভ্যস গড়ে তুলতে ছাত্র-ছাত্রীদের লাইব্রেরি মুখি করতে হবে।
২৩ এপ্রিল ইউনেস্কো ঘোষিত বিশ্ব বই-দিবস। পৃথিবীর প্রায় ১০০টি দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই দিবসটি পালন করা হয়ে থাকে। এই দিবসের অন্যতম উদ্দেশ্য তরুনদের বইপড়ায় আগ্রহী করে তোলার জন্য পাঠাভ্যাসের প্রসার ও সুযোগ বৃদ্ধি করা। বিশ্বসাহিত্য কেন্দ্র এবং শিক্ষা মন্ত্রণালয়ের সেকায়েপ প্রকল্প এ লক্ষ্যে একযোগে কাজ করে যাচ্ছে। বইপড়ার গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে আজ ২৩ এপ্রিল ২০১৭ ইউনেস্কো ঘোষিত বিশ্ব বই-দিবসে সেকায়েপ প্রকল্পভুক্ত ২৫০ টি উপজেলায় প্রায় ১২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ২০১৬ সালের বইপড়া কর্মসূচির পুরস্কার বিতরণ অনুষ্ঠান ও বইপড়ার গুরুত্ব বিষয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ৬ লক্ষ ৫০ হাজার পুরস্কার বিজয়ীর হাতে ১০ লক্ষাধিক বই বিতরণ করা হয়েছে।  বিশ্ব বই-দিবস উপলক্ষ্যে সেকায়েপভূক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উদ্যোগে দেয়াল পত্রিকা প্রকাশ ও প্রদর্শনী, বই মেলা, র‌্যালি, বিতর্ক প্রতিযোগিতা/উপস্থিত বক্তৃতা ইত্যাদির আয়োজন করা হয়েছে।

Comments are closed.







প্রধান সম্পাদক : ফজলুল হক জোয়ারদার আলমগীর, সহ-সম্পাদক : দেলোয়ার হোসেন শরীফ।
বার্তা সম্পাদক - মাসুম পাঠান, প্রধান কার্যালয়: ১৩/এ মনেশ্বর রোড, হাজারিবাগ, ঢাকা- বাংলাদেশ।
জোনাল অফিস: বাংলাদেশ কম্পিউটার এন্ড টেকনিক্যাল ইন্সটিটিউট, কটিয়াদী বাজার (অগ্রনী ব্যাংক নিচতলা), কিশোরগঞ্জ।
ফোন : ০১৭১১-১৮৯৭৬১, ০১৭১১-৩২৪৬৬০, ০১৭৩২-১৬৩১৫৭।
ই-মেইল: news@ghatanaprobaha.com, ওয়েবঃ- www.ghatanaprobaha.com
ডিজাইন: একুশে