logo

কটিয়াদীতে ইউএনও’র অজ্ঞাতসারে সাপ্তাহিক কলার বাজার স্থানান্তর

নিজস্ব প্রতিবেদকঃ
কিশোরগঞ্জের কটিয়াদীতে সাপ্তাহিক কলার বাজার উপজেলা নির্বাহী অফিসারের অজ্ঞাতসারে স্থানান্তর করে নিয়ে যায় একটি মহল। উপজেলা নির্বাহী অফিসার মোছা. আকতারুন নেছার নির্দেশে কটিয়াদী বাজার দরগা মসজিদের সামনের কলা মহল বসবেনা। কলা মহলটি এখন থেকে চর ঝাকালিয়া সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের পাশের খালি জায়গায় বসবে। এমন মাইকিং করে সর্বসাধারণকে জানানো হয়। ফলে গত দু’সপ্তাহ ধরে পরিবর্তিত স্থানে কলার হাট বসছে। অথচ এই ব্যাপারে কিছুই জানেন না উপজেলা নির্বাহী কর্মকর্তা।
বৈশ্বিক দুর্যোগ মোকাবেলা জন্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সাপ্তাহিক হাট বসতে পারবে না এবং ছোট-বড় বাজার গুলো নিরাপদ দূরত্ত্ব বজায় রেখে ফাঁকা জায়গায় স্থানান্তর করার নির্দেশ দেয়া হয়। সে প্রেক্ষিতে গত ২২ এপ্রিল বুধবার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সাপ্তাহিক হাট বন্ধ থাকবে জানিয়ে মাইকিং করা হয়। তারপর ২৩ এপ্রিল বৃহস্পতিবার সকাল থেকেই উপজেলা নির্বাহী অফিসার মো. আকতারুন নেছার নেতৃত্বে সহকারী কমিশনার ( ভূমি) মো. আশরাফুল আলম, সেনাবাহিনী ও পুলিশের যৌথ সহযোগীতায় সমগ্র বাজারে অভিযান চালিয়ে সাপ্তাহিক হাট বন্ধ করে দেন।
উপজেলা প্রশাসনের শক্ত অবস্থানের ফলে সাপ্তাহিক হাট বন্ধ হয়ে যাওয়ার সুযোগে একটি মহল সাপ্তাহিক কলার হাট স্থানান্তরের জন্য ইউএনও’র নাম ব্যবহার করে মসজিদে এবং বাজারে মাইকিং করেন। মাইকিংয়ে বলা হয়, কটিয়াদী কলার সাপ্তাহিক হাট স্থানান্তর করা হয়েছে চরঝাকালিয়া সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে। নির্দেশক্রমে উপজেলা নির্বাহী কর্মকর্তা। অথচ কলা মহল স্থানান্তরের বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।
৩০ এপ্রিল বৃহস্পতিবার সকালেও চরঝাকালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন স্থানে জমজমাট ভাবে কলার হাট বসানো হয়। হাট বসার সংবাদ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. আকতারুন নেছা ঘটনাস্থলে ছুটে যান। তিনি জানতে চান কিভাবে এবং কার অনুমতিতে এখানে হাট বসছে।
এ সময় ফেকামারা ফাজিল মাদ্রাসার নৈশপ্রহরি মোবারক হোসেন জানান ‘আমাকে উপজেলা পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে কলামহল হাট স্থানান্তরের বিষয়টি মাইকিং করাতে বলা হয়। পরে বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য স্থানীয় হারুন, সোহাগ ও ওয়াহীদের মাধ্যমে উপজেলা চেয়ারম্যানের সাথে যোগাযোগ করা হলে তিনি মুঠোফোনে বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার নাম ব্যবহার করেই হাট স্থানান্তর করা হয়েছে বলে মাইকিং করতে । পরে সে মোতাবেক আমি মসজিদে মাইকিং করি। সত্যিকার অর্থে, আমি এই বিষয়ে কিছুই জানতাম না। আমাকে দিয়ে মাইকিং করানো হয়েছে।
ফেকামারা ফাজিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মো. রফিকুল ইসলাম জানান, নৈশ প্রহরি মোবারক হোসেন কার কথায় উপজেলা নির্বাহী অফিসারের নাম ব্যবহার করে মাইকিং করেছে তাহা আমি জানিনা।
জালালপুর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাপ মিয়া বলেন, ‘গত ২২ এপ্রিল বুধবার রাত ৯টা দিকে উপজেলা চেয়ারম্যান আমাকে ফোন করে বলেন, আগামীকাল বৃহস্পতিবার ২৩ এপ্রিল কটিয়াদী সাপ্তাহিক বাজার বন্ধ থাকবে। কৃষকরা অনেকেই কলা কেটে ফেলছে। সেক্ষেত্রে এখন কি করা যায়? তারপর চেয়ারম্যান ও ওসি সাহেবের সিদ্ধান্ত অনুযায়ী অস্থায়ী কাঁচাবাজার চর ঝাকালিয়া প্রাথমিক বিদ্যালয় মাঠের পাশে কলামহল হাট সাময়িক ভাবে স্থানান্তর করি।
কটিয়াদী মডেল থানার অফিসার ইনচার্জ এম. এ জলিল বলেন, ‘গত ২২ এপ্রিল বুধবার রাতে সাধারণ কৃষকদের কথা চিন্তা করে সামাজিক দূরত্ব বজায় রেখে কলা বিক্রির জন্য কয়েক ঘন্টা বাজার বসার অনুমতি দেওয়া হয়েছিল। তবে কলার হাট বসবে এমন সিদ্ধান্ত নেয়া হয়নি বলে তিনি জানান।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. আকতারুন নেছা বলেন, গত ২২ এপ্রিল বুধবার এক গণবিজ্ঞতিতে কটিয়াদী বাজারের সাপ্তাহিক হাট বন্ধ থাকবে বলে ঘোষণা করা হয়। কিন্তু একটি চক্র আমার নাম ব্যবহার করে কলামহল স্থানান্তর করে। তবে কলামহল স্থানান্তরের বিষয়ে কারো সাথে আমার যোগাযোগ কিংবা কথা হয়নি। এই অপপ্রচারের সাথে যারা জড়িত, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
উপজেলা পরিষদ চেয়ারম্যান ডা. মোহাম্মদ মুশতাকুর রহমান জানান, গত ২২ এপ্রিল বুধবার রাতে সাধারণ কৃষকদের কথা চিন্তা করে জালালপুর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে সাথে নিয়ে মডেল থানার ওসি’র সাথে আলোচনা করে মহল স্থানান্তরের বিষয়টি সিদ্ধান্ত নেয়া হয়।

Comments are closed.







প্রধান সম্পাদক : ফজলুল হক জোয়ারদার আলমগীর, সহ-সম্পাদক : দেলোয়ার হোসেন শরীফ।
বার্তা সম্পাদক - মাসুম পাঠান, প্রধান কার্যালয়: ১৩/এ মনেশ্বর রোড, হাজারিবাগ, ঢাকা- বাংলাদেশ।
জোনাল অফিস: বাংলাদেশ কম্পিউটার এন্ড টেকনিক্যাল ইন্সটিটিউট, কটিয়াদী বাজার (অগ্রনী ব্যাংক নিচতলা), কিশোরগঞ্জ।
ফোন : ০১৭১১-১৮৯৭৬১, ০১৭১১-৩২৪৬৬০, ০১৭৩২-১৬৩১৫৭।
ই-মেইল: news@ghatanaprobaha.com, ওয়েবঃ- www.ghatanaprobaha.com
ডিজাইন: একুশে