logo

আধুনিক ডাক বিভাগ: ঘরে বসেই জানবেন ডকুমেন্টের অবস্থান

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ডাক বিভাগকে তিনটি প্রকল্পর মাধ্যমে আধুনিক করা হচ্ছে। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে জনগণ অধিকতর উন্নত ডাকসেবা পাবে এবং গ্রাহকরা ঘরে বসেই চিঠির ট্র্যাকিং এন্ড ট্রেসিং এর মাধ্যমে চিঠির গন্তব্যসহ যাবতীয় তথ্য জানতে পারবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে (মুন্সিগঞ্জ-১) সুকুমার রঞ্জন ধোষ- এর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তারানা হালিম বলেন, পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিনিটি শর্ষক প্রকল্পর আওতায় বর্তমানে ৫ হাজার ৫০৬টি ডকঘরে ই-সেন্টার চালু করা হয়েছে। আগামী ২০১৭ সালের জুন মাসের মধ্য ৮ হাজার ৫০০টি পোস্ট অফিসকে ই-সেন্টারে রুপান্তরের প্ররিকল্পনা রয়েছে।

তিনি বলেন, পোস্ট ই-সেন্টারের মাধ্যেমে গ্রাম ও শহরের মাধ্যে ডিজিটাল ডিভাইড দূর হবে, গ্রাম অঞ্চলে কর্মসংস্থানের সুযোগ হবে। গ্রাম পর্যায়ে পোস্ট ই-সেন্টারে ইন্টারনেট সুবিধা ব্যাবহার করে বিভিন্ন প্ররিক্ষার ফলাফল, কৃষি, শিক্ষা ও চিকিৎসা সংক্রান্ত তথ্য জানতে পরে।

প্রতিমন্ত্রী বলেন, গ্রাম থেকে অনলাইনের সুবিধাদি, ওয়েব ক্যামের ম্যাধ্য বিদেশের আত্মীয় সজনের সাথে কথোপকতনের সুবিধা, বৈধ বিদেশ হতে আগত রেমিটেন্স এর সুবিধা প্রদান করা হবে। পোস্টাল ক্যাশ কার্ড ইএমটিএস, মোবাইল ব্যাংকিং প্রভৃতি সুবিধা ই-সেন্টারে প্রদান করা হবে।

তারানা বলেন, তথ্য প্রযুক্তি নির্ভর গ্রমীন ডাকঘর নির্মান শীর্ষক প্রকল্পর আওতায় ১৭৩টি আইসিটি বেইজড রুরাল ডোস্ট অফিসের কাজ সম্পন্ন হয়েছে। ১৮০টি নতুন টেন্ডার করা হয়েছে। জুন ২০১৭ এর মধ্যে ১০০০টি তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীন ডাকঘর নির্মান করা হবে।

Comments are closed.







প্রধান সম্পাদক : ফজলুল হক জোয়ারদার আলমগীর, সহ-সম্পাদক : দেলোয়ার হোসেন শরীফ।
বার্তা সম্পাদক - মাসুম পাঠান, আমিন প্লাজা, ৩য় তলা, নয়াপল্টন, ঢাকা- বাংলাদেশ।
ফোন : ০১৭১১-১৮৯৭৬১, ০১৭১১-৩২৪৬৬০, ০১৭৩২-১৬৩১৫৭।
ই-মেইল: news@ghatanaprobaha.com, ওয়েবঃ- www.ghatanaprobaha.com
ডিজাইন: একুশে